স্বাধীনতা দিবস ...
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৭-০৪-২০২৪

স্বাধীনতা দিবসে মন ...
খুশিতে উচ্ছ্বসিত !
স্বাধীন দেশের জন্মলগ্নে
চঞ্চল হয় চিত্ত !
শিহরিত তনুমন ..
ভাবে আজ এই দিন
আমার ভারত হয়েছিল স্বাধীন ..
কত মানুষের আশা আকাঙ্খার
পূরণের সেই দিনে ...
কত সন্তানহারা পিতা মাতা ...
কত স্বামীহারা স্ত্রী ...
সান্ত্বনা পেল মনে মনে ...
কত শত লোক খুশিতে পাগল !
ওড়ায় জাতীয় পতাকা ...
স্বাধীন দেশের নাগরিকবোধে
মনেতে খুশির রেখা ...
দুইশত সাল ফিরিঙ্গী লোকে
দেশটাকে খেল লুটে !
আজ আমার দেশ , আমার কথার
মূল্য তো আছে বটে ...
আজ আমি স্বাধীন ;
স্বাধীন চিন্তা , স্বাধীন মূল্যবোধ ...
আমাকেই আজ করে যেতে হবে ,
মায়ের ঋণের শোধ ..
আমি আজ খুশি স্বতন্ত্রতায়,
খুশি নয় সব কাজে !
ভারত আমার এগিয়ে চলুক
সাজুক নতুন সাজে ...
সচেতনতায় আধুনিকতায়
জ্ঞানে আর প্রগতিতে ..
সততায় আর ন্যায়নিষ্ঠায়
নাম চাই পৃথিবীতে !
তাই আজ আমি দৃপ্তকন্ঠে ,
জয়হিন্দ বলে ফেলি …
কত শহীদের রক্তে দেশের ,
মুক্তি .. কি করে ভুলি ?

----------------------------------

জয় হিন্দ ... বন্দেমাতরম ..
ভারতমাতা কি জয় .....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।